শুক্রবার, ১৭ মে ২০২৪, ০৫:৫৮ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
শান্তিপূর্ণভাবে ইভিএম মেশিনের মাধ্যমে কুতুবদিয়া উপজেলা পরিষদ নির্বাচন সম্পন্ন ঈদের মোনাজাতে রোহিঙ্গাদের কান্না; স্বদেশ ফেরতের আকুতি ‘সংক্ষুদ্ধ হয়ে পূর্ব পরিকল্পনা মতে’ বন কর্মকর্তাকে হত্যা : পুলিশ মিয়ানমারের গৃহযুদ্ধ : সীমান্তের ওপারে বিস্ফোরণের শব্দ, এপারে কম্পন কক্সবাজার পৌরসভায় প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনায় সমন্বয় কমিটি কক্সবাজারে বিদ্যুৎ নিয়ে সু-খবর রামুতে ড্রাম্প ট্রাক উল্টে চালকের মৃত্যু চকরিয়া থেকে অস্ত্র সহ ‘ডাকাত দলের’ ৪ সদস্য গ্রেপ্তার বন কর্মকর্তা হত্যাকারিদের দ্রুত গ্রেপ্তারের দাবিতে মানববন্ধন টেকনাফে গলায় ফাঁস গালানো মাদ্রাসা ছাত্রের মরদেহ উদ্ধার

সিনোফার্মের টিকায় গণটিকাদান আবার শুরু

স্বাস্থ্য ডেস্ক : চীনের উপহার হিসেবে আসা সিনোফার্মের টিকার প্রয়োগ শুরু হয়েছে। দ্বিতীয় ধাপে গণটিকাদান শুরুর প্রথম দিন শুধু বিভিন্ন মেডিকেল কলেজের শিক্ষার্থীদের টিকা দেওয়া হচ্ছে।

শনিবার টিকা দেওয়া হচ্ছে সারাদেশের ৬৭টি কেন্দ্রে। এরমধ্যে চারটি ঢাকা মহানগরসহ ঢাকা জেলায়, বাকি ৬৩ জেলায় একটি করে কেন্দ্র।

রাজধানীর শহীদ সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ডা. মো. খলিলুর রহমান সকালে জানান, এদিন সোহরাওয়ার্দী মেডিকেল কলেজ এবং বেসরকারি ইবনে সিনা মেডিকেল কলেজের শিক্ষার্থীদের টিকা দেওয়া হচ্ছে।

“আমরা আজ শুধু এই দুটি প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের টিকা দিচ্ছি। আমাদের দুটি বুথে চারশ’র মতো শিক্ষার্থীকে টিকা দেওয়া হবে।”

ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল কেন্দ্রে ঢাকা মেডিকেল কলেজসহ আর দুটি বেসরকারি মেডিকেলের শিক্ষার্থীদের টিকা দেওয়া হচ্ছে বলে জানিয়েছেন পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাজমুল হক।

“আমাদের এখানে যে তালিকা এসেছে সে অনুযায়ী প্রায় ৩০০ জনের মতো মেডিকেল স্টুডেন্টকে টিকা দেওয়া হচ্ছে। আমরা তালিকা অনুযায়ী টিকা দিচ্ছি, সাধারণ মানুষ যারা তাদের তালিকা এখনও আসে নাই। আসলে আমরা দিয়ে দেব।”

স্বাস্থ্য অধিদপ্তরের এমএনসিঅ্যান্ডএইচের লাইন ডিরেক্টর ডা. মো. শামসুল হক শনিবার বলেন, টিকার জন্য নিবন্ধন করেছেন এমন নাগরিকদের বিষয়ে এখনও সিদ্ধান্ত হয়নি। প্রাথমিকভাবে সম্মুখসারির যোদ্ধা হিসেবে অগ্রাধিকার তালিকায় থাকা মেডিকেল শিক্ষার্থীরা টিকা পাচ্ছেন।

“যেসব জেলায় মেডিকেল কলেজ নেই সেখানে নার্সিং বা মিডওয়াইফারি বা হেলথ টেকনোলজিস্টরা টিকা নেবেন। কিন্তু আগামী ৩-৪দিন আমরা শুধু স্বাস্থ্যখাতে সংশ্লিষ্ট শিক্ষার্থীদেরই টিকা দেব।”

পরের বিষয়ে তিনি বলেন, “মেডিকেল শিক্ষাথীদের সঙ্গে অন্যদের টিকা দেওয়া শুরু করলে একটা বিশৃঙ্খলা তৈরি হওয়ার সম্ভাবনা আছে। এ কারণে আগে তাদের দিয়ে শেষ করে দেব, তিন-চার দিন পর সবার জন্য উন্মুক্ত করে দেওযার চিন্তাভাবনা করছি আমরা।”

সিনোফার্মের মোট ১১ লাখ ডোজ টিকা দেশে পৌঁছেছে। তা দিয়ে সাড়ে ৫ লাখ ব্যক্তিকে টিকা্ দেওয়া যাবে।

সিনোফার্মের প্রথম চালান আসার পর ২৫ মে ঢাকা মেডিকেল কলেজের পঞ্চম বর্ষের শিক্ষার্থী অনন্যা সালাম সমতাকে টিকা দেওয়ার মধ্য দিয়ে দেশে দ্বিতীয় ধরনের টিকা প্রয়োগ আনুষ্ঠানিকভাবে শুরু হয়। পরে আরও ছয় লাখ ডোজ টিকা আসে।

দেশে ৭ ফেব্রুয়ারি গণটিকাদান কার্যক্রম শুরু হয় ভারতের সেরাম ইনস্টিটিউটে তৈরি অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়ার মধ্য দিয়ে।

প্রতিষ্ঠানটির কাছ থেকে ৩ কোটি ডোজ টিকা কেনার চুক্তির পর দুই চালানে ৭০ লাখ ডোজ টিকা পাওয়া যায়।

এরপর ভারত সরকার রপ্তানি বন্ধ করে দিলে বাংলাদেশ বেকায়দায় পড়ে। ফলে টিকাদান কর্মসূচিতে প্রথম ডোজ দেওয়া ২৫ এপ্রিল থেকে বন্ধ করে দিতে হয়। এখন শুধু দ্বিতীয় ডোজ দেওয়া হলেও তাও ফুরিয়ে গেছে প্রায়।

এর মধ্যে সিনোফার্মের টিকা পাওয়ার পর দেশজুড়ে আবার টিকাদান শুরুর ঘোষণা দেয় স্বাস্থ্য অধিদপ্তর।

এছাড়া কোভ্যাক্স থেকে পাওয়া ফাইজারের ১ লাখ টিকাও সরকারের হাতে রয়েছে।

নিউজটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

.coxsbazartimes.com

Design & Developed BY ThemesBazar.Com
themesbcox1716222888